কোভিড -১৯: রক্তের জমাট বাঁধা কেন করোনায় মৃত্যুর অন্যতম প্রধান কারণ?

সোজা কথা ডেস্ক রিপোর্ট:  কোভিড-১৯ একটি শ্বাসযন্ত্রের রোগ। তবে সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে যে নোভেল করোনাভাইরাস রক্ত ​​সঞ্চালন ব্যবস্থা ধ্বংস করে মানুষকে হত্যা করছে।খবর গালফ নিউজের। এসএআরএস-কোভিড-১৯ সংক্রমণ থেকে সৃষ্ট গুরুতর জটিলতাগুলির মধ্যে রক্ত ​​জমাট বাঁধা অন্যতম কারণ। তাই করোনা এখন কেবল ফুসফুসের রোগ নয় বলে বোঝায়।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন বলছে যে করোনাভাইরাস রক্ত ​​জমাট বাঁধার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। দেখা গেছে, যার ফলে হৃদরোগ সংক্রান্ত সমস্যা এবং কিছু রোগীর অঙ্গ ব্যর্থতা দেখা দেয়। ডায়াবেটিস, স্থূলত্ব বা উচ্চ রক্তচাপের মতো অন্তর্নিহিত চিকিৎসা সম্পর্কিত সমস্যাগুলো যাদের আছে তাদের মধ্যে এটি আরও স্পষ্ট করে দেখা গেছে।

এটি গভীর শিরায় রক্ত জমাট বাধা, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের সম্ভাবনা বাড়িয়ে তোলে। কিছু প্রতিবেদন কোভিড এর প্রভাবকে স্নায়ুজনিত সমস্যাগুলি, পায়ের বেদনাদায়ক লাল এবং ফোলা অঞ্চলগুলির সাথে সংযুক্ত করে (‘কোভি টো’ বলে অভিহিত করে)।

“রক্ত জমাট বাধা এই রোগের একটি খুব বিশিষ্ট বৈশিষ্ট্য বলে মনে হচ্ছে [কোভিড -১৯],” বলেছেন জোহানা ফিফি, নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের একটি নিবন্ধের লেখক ও একজন নিউরেন্ডোভাসকুলার সার্জন।

পেনসিলভেনিয়ার টমাস জেফারসন ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক প্যাস্কাল জাব্বার বলেছেন, “এটি অন্য কোনও ভাইরাসের চেয়ে বেশি থ্রোম্বোসিসের কারণ হয়ে দাঁড়িয়েছে। “আমরা এর আগে কখনও দেখিনি।”

রক্ত জমাট বাঁধার জন্য প্লাটিলেটগুলি গুরুত্বপূর্ণ। ইউটিএ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, কিছু রোগীর হৃদরোগে আক্রান্ত হওয়া, স্ট্রোক এবং অন্যান্য মারাত্মক জটিলতার কারণ হিসাবে কোভিড -১৯-তে প্লাটিলেটগুলি পরিবর্তন করতে দেখা গেছে। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে করোনাভাইরাস সংক্রমণ হরমোন ভারসাম্যহীনতা তৈরি করতে পারে, যার ফলে রক্ত ​​জমাট বাঁধে।

বর্তমান প্রমাণ কোভিড-১৯ রোগীর স্ট্রোক বা রক্ত ​​জমাট বাঁধার কোনও লক্ষণ ছাড়াই রক্তনালীগুলির ক্ষতির দিকে ইঙ্গিত করে। তাদের মনে হয়েছিল যে রক্তের জমাট বাঁধার সাথে একটি উন্নত রক্তের মার্কার (ডি-ডিমার) রয়েছে। কিছু প্রতিবেদন বলছে স্ট্যান্ডার্ড রক্ত-পাতলা ওষুধ ব্যবহার করেও রোগীদের মধ্যে ক্লটস দেখা দেয়।

রক্ত জমাট বাঁধা কী?

রক্ত জমাট বাঁধা আঘাতের সময় অতিরিক্ত রক্তক্ষরণ রোধ করে। যখন আঘাতের সময় রক্তবাহী দেওয়ালটি ভেঙে যায়, তখন রক্তের রক্তকণিকা ক্ষতিকারক রক্তক্ষরণের জন্য ক্ষতস্থানে জমাট বাঁধার জন্য রক্তরঞ্জন রক্তের রক্তরক্ষার (পরিষ্কার তরল) প্রোটিন দিয়ে কাজ করে রক্তের কোষগুলি। প্রক্রিয়াটিকে হিমোস্ট্যাসিস বলা হয়, যা কোনও আঘাতের জন্য শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়া।

রক্ত জমাট বাঁধার সাথে এক ধরণের পদক্ষেপ জড়িত: রক্তনালীগুলির সংকীর্ণতা (সংকোচন); প্লাটিলেট ক্রিয়াকলাপ ট্রিগার; রক্তের প্লাজমাতে থাকা প্রোটিনগুলি একে অপরকে শৃঙ্খলাবদ্ধ প্রতিক্রিয়া বন্ধ করতে সংকেত দেয়; জাল তৈরিতে এবং রক্ত ​​জমাট বাঁধার জন্য প্রোটিনগুলি প্লাটিলেটগুলি নিয়ে কাজ করে। প্রক্রিয়া চলাকালীন, প্লাটিলেটগুলি ফ্ল্যাট ডিস্ক থেকে একটি বলে রূপান্তরিত হয় এবং  প্লাগ গঠন করতে একত্রে একটি অল্প পরিমাণে রক্ত ​​তরল থেকে আঞ্চলিক অবস্থায় পরিবর্তিত হয়।

কিছু রক্ত ​​জমাট বাঁধা কেন বিপজ্জনক হতে পারে

আঘাতের সময় রক্তের ক্ষতি রোধ করার জন্য সাধারণত ক্লটস গঠিত হয়। যখন ক্লটস স্পষ্ট আঘাত ব্যতীত রক্তনালীগুলির ভিতরে গঠন করে বা প্রাকৃতিকভাবে দ্রবীভূত হয় না, এটি বিপজ্জনক হতে পারে। এই প্যাথোলজিকাল ক্লট গঠনের নাম থ্রোম্বোসিস।

ধমনীতে বড় বড় জমাট বাঁধা রক্ত ​​অক্সিজেনযুক্ত রক্ত ​​প্রবাহকে বাধা দিতে পারে এবং এটি শরীরের একটি অংশকে অক্সিজেন এবং পুষ্টির সরবরাহ করতে বঞ্চিত করতে পারে। শিরাতে অস্বাভাবিক জমাট বাঁধা (যেটি ডিক্সিজেনেটেড রক্ত ​​বহন করে) হৃৎপিণ্ডে রক্ত ​​ফেরার পথে বাধা সৃষ্টি করতে পারে, জমাটের কাছে ব্যথা এবং ফোলাভাব সৃষ্টি করে।

জমাট বাঁধার এলাকার উপর নির্ভর করে থ্রোম্বোসিসে হার্ট অ্যাটাক, স্ট্রোক বা গভীর শিরা থ্রোম্বোসিস (ডিভিটি) হতে পারে।

রক্ত জমাট বাঁধার বড় সমস্যাগুলি কী কী?

রক্ত সংবহনতন্ত্র শিরা এবং ধমনীর সমন্বয়ে গঠিত এবং এগুলি আপনার সারা শরীর জুড়ে রক্ত ​​পরিবহনে সহায়তা করে। ধমনীগুলি হৃদয় থেকে অক্সিজেনযুক্ত রক্তকে শরীরের অন্যান্য অংশে বহন করে এবং শিরাগুলি হৃৎপিণ্ডে ডিওক্সিজেনেটেড রক্ত ​​পরিবহন করে।

সংক্রমণ এবং প্রদাহজনিত রোগগুলি রক্ত ​​জমাট বা থ্রোম্বোসিসের ঝুঁকি বাড়ায়। ধমনীতে রক্ত ​​জমাট বাঁধাকে ধমনী ক্লট বলে, শিরাতে জমাট বাঁধানোকে ভেনাস ক্লট বলা হয়। ক্লটগুলি রক্ত ​​প্রবাহের মধ্য দিয়ে যাতায়াত করতে পারে, ফলে প্রাণঘাতী পরিস্থিতি তৈরি হয়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তালিকাভুক্ত কিছু সমালোচনা বিষয়গুলি নীচে নিম্নরূপ:

■  গভীর শিরা থ্রোম্বোসিস: ডিভিটি চলাকালীন আপনার শরীরের অভ্যন্তরে একটি বড় শিরাতে জমাটটি পাওয়া যায়। পায়ের নীচের অংশটি একটি সাধারণ সাইট, তবে এটি বাহু, পেলভিস, ফুসফুস, লিভার, অন্ত্র, কিডনি বা মস্তিষ্কেও ঘটতে পারে। নীচের অঙ্গের ডিভিটি ফলশ্রুতিতে পায়ে তীব্র ব্যথা হতে পারে, হাঁটাচলা করতে অসুবিধা হতে পারে এমনকি কোনও অঙ্গ হারাতে পারে।

■ ফুসফুসের এম্বোলিজম: এটি তখন ঘটে যখন একটি রক্ত ​​জমাট বাঁধা ফুসফুসে ভ্রমণ করে। সাধারণ লক্ষণগুলির মধ্যে হঠাৎ করে শ্বাসকষ্ট হওয়া, বুকের ব্যথা হওয়া, দ্রুত হার্টের স্পন্দন কমে যাওয়া এবং রক্ত ​​কাশি হওয়া অন্তর্ভুক্ত।

হার্ট অ্যাটাক: যদি কোনও জমাট বাঁধা করোনারি ধমনীতে বাধা দেয় (যা হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহ করে), অক্সিজেনের অভাবে হার্টের পেশীগুলির একটি অংশ ক্ষতিগ্রস্ত হবে কারণ কোষগুলি মারা যেতে শুরু করে। এতে হার্ট অ্যাটাক হয়। বুকে ভারী হওয়া, হালকা মাথাব্যথা এবং শ্বাসকষ্ট হওয়া সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে অন্যতম।

স্ট্রোক: যদি একটি রক্ত জমাট বাঁধা আপনার মস্তিস্কে রক্ত ​​প্রবাহকে সীমাবদ্ধ করে তবে আপনার স্ট্রোক হতে পারে। এটি মস্তিষ্কের কোষগুলির মৃত্যুর দিকে পরিচালিত করে, দেহের এমন অংশগুলিকে ক্ষতিগ্রস্ত করে যা কোষগুলি নিয়ন্ত্রণ করে। স্ট্রোকের ফলে মস্তিষ্কের ক্ষয়ক্ষতি, দীর্ঘমেয়াদী অক্ষমতা, পক্ষাঘাত এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে। লক্ষণগুলির মধ্যে হঠাৎ এবং গুরুতর মাথাব্যথা, হঠাৎ কথা বলা বা দেখতে অসুবিধা অন্তর্ভুক্ত।

■ কিডনিতে ব্যর্থতা: কিডনিতে রক্ত ​​জমাট বাঁধার ফলে কিডনিটি ক্ষতিকারক হতে পারে। এটি হয়ে গেলে কিডনিগুলি শরীর থেকে তরল এবং বর্জ্য অপসারণ করতে সক্ষম হবে না।

হরমোন ভারসাম্যহীনতা রক্ত ​​জমাট বাঁধায়

কোভিড-১৯ রোগীদের মধ্যে মারাত্মক রক্ত ​​জমাট বাঁধা করোনা ভাইরাস সংক্রমণের দ্বারা সৃষ্ট হরমোন ভারসাম্যহীনতার কারণে ঘটতে পারে। করোনাভাইরাস, এসএআরএস-কোভিড -২ শরীরে আক্রমণ করলে এটি কোষে প্রবেশের প্রবেশদ্বার হিসাবে এনজিওটেনসিন রূপান্তরকারী এনজাইম 2 (এসিই 2) ব্যবহার করে। প্রক্রিয়াটি এনজাইমকে নিষ্ক্রিয় করে যা মূল হরমোনগুলিকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। হরমোনের ভারসাম্যহীনতা রক্তকে ঘন করে তোলে, ফলে ক্লটস হয়।

এসিই 2 এন্ডোথেলিয়াল কোষগুলির পৃষ্ঠের সন্ধান করা যেতে পারে, রক্ত ​​জমাট বাঁধার নিয়মিত রক্তনালীগুলির আস্তরণ। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন বলেছে যে কোভিড-১৯ এন্ডোথেলিয়ামকে প্রভাবিত করে, এটি স্তর যা রক্তনালীগুলিকে স্বাভাবিকভাবে কাজ করতে দেয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ক্ষতিকারক রক্ত ​​জমাট বাঁধা এবং প্রদাহ রোধ করে এমন উপাদানগুলি মুক্তি দেওয়ার পাশাপাশি একটি চেক পোস্টের মতো কাজ করে। যদি এই আস্তরণের ক্ষতি হয় তবে এই প্রক্রিয়াগুলি ভাল কাজ করতে পারে না, যার ফলে এন্ডোথেলিয়াল কর্মহীনতা দেখা দেয়।

ইয়েল ক্যান্সার সেন্টারের মেডিসিনের সহযোগী অধ্যাপক ডাঃ আলফ্রেড লি বলেছেন, “কোভিড -১৯ রোগের পুরো বর্ণালীতে এন্ডোথেলিয়াল ক্ষতি একটি কেন্দ্রীয় উপাদান।

আইসইউতে নয় এমন রোগীদের তুলনায় আইসিইউ রোগীদের এন্ডোথেলিয়াল সেল এবং ব্লাড প্লাটিলেট অ্যাক্টিভেশনের কয়েকটি চিহ্নিতকারী পাওয়া গেছে, গবেষকরা দ্য ল্যানসেট হেমাটোলজি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলেছেন ।

কভাইড ব্লাড_ক্লটস
মোহাম্মদ আমিন, যার বাম পা কালো হয়ে গেছে, 30 জুন ,2020-এ আফগানিস্তানের কাবুলের আফগান-জাপান যোগাযোগযোগ্য রোগ হাসপাতালে কোভিড -19 রোগীদের জন্য নিবিড় পরিচর্যা ইউনিট ওয়ার্ডে চিকিত্সা করা হয়। ছবি ক্রেডিট: এপি

করোনভাইরাস কীভাবে রক্তের প্লাটিলেটগুলির ক্ষতি করে

কোভিড -১৯ সংক্রমণের সময় উৎপাদিত প্রোটিনগুলি প্লাটিলেটগুলিকে “হাইপারেক্টিভ” করে তোলে, ফলস্বরূপ মারাত্মক ​​জমাট বাঁধে, ইউটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন  প্রমাণ খুঁজে পেয়েছেন। এই হাইপার্যাকটিভিটি হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য জটিলতার সূত্রপাত করে।

গবেষকরা আরও বিশ্বাস করেন যে প্লাটিলেটগুলি অন্যান্য সংক্রমণ-লড়াইকারী কোষের ক্রিয়ায় হস্তক্ষেপ করে, সংক্রমণকে আরও বাড়িয়ে তোলে।

“আমরা দেখতে পেলাম যে সংক্রমণজনিত কারণে প্রদাহ এবং সিস্টেমেটিক পরিবর্তনগুলি কীভাবে প্লাটিলেটগুলি কাজ করে তা প্রভাবিত করছে এবং তাদের দ্রুত সমষ্টিতে পরিচালিত করে, যা ব্যাখ্যা করতে পারে যে কেন আমরা কোভিড-১৯ রোগীদের মধ্যে রক্তের জমাট বাঁধার সংখ্যা বাড়তি দেখছি,” বলেছেন রবার্ট এ ক্যাম্পবেল যিনি ইউটা ইউনিভার্সিটির ইন্টারনাল মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক।

রক্তের জমাট বাঁধা কোভিড-১৯ রোগীদের একটি প্রধান ঘাতক?

তীব্র শ্বাসকষ্টের সংক্রমণ সিনড্রোম দ্বারা সৃষ্ট নিউমোনিয়া কোভিড-১৯এ মৃত্যুর একটি প্রধান কারণ। নতুন করে সামনে আসা প্রমাণগুলি প্রমাণ করে যে বিপুল সংখ্যক করোনাভাইরাস-সংক্রান্ত প্রাণহানির জন্য রক্তের জমাট বাঁধা দায়ী। ফুসফুস এবং কিডনিতে ক্লটস পাওয়া গেছে, কিছু রোগী স্ট্রোকের শিকার হয়েছেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ গ্রাহাম কুক  রয়্যাল সোসাইটির এক ওয়েবিনার-এ বলেছিলেন, “আমরা [লন্ডনে] একটি খুব বড় পোস্ট মর্টেম সিরিজ করেছি যা খুব স্পষ্টভাবে দেখিয়েছিল যে আমরা যে রোগীর চিকিৎসা  করেছি তাদের কারো কারো থ্রোমোসিসের প্রমাণ রয়েছে।”

মে মাসে ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় গবেষকরা দেখিয়েছেন যে এই রোগটি ফুসফুসে কৈশিক (ক্ষুদ্রতম রক্তনালী) এর মধ্যে ক্ষুদ্র ক্ষুদ্র জমাট তৈরির সাথে জড়িত। গবেষকরা বলেছিলেন, “কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এই ক্লটগুলির মধ্যে নয় গুণ ছিল ফ্লুতে মারা যাওয়া মানুষের ফুসফুসের মতো।”

এমন কিছু অঙ্গ রয়েছে যা একটি করোনাভাইরাস সংক্রমণের ফলে মারাত্মকভাবে প্রভাবিত হতে পারে:

ফুসফুস: মৃত কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে দেখা গেছে  রক্ত জমাটের ফলে ফুসফুসের কাজের বন্ধ বিরতি এবং ফুসফুস ড্যামেজ করে দেয়।

মস্তিষ্ক: মস্তিষ্কের চারপাশে একটি ধমনীতে রক্ত ​​জমাট বাঁধা স্ট্রোককে ট্রিগার করতে পারে। ফিলাডেলফিয়ার টমাস জেফারসন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের পর্যবেক্ষণগুলি, নিউরোসার্জারি জার্নালে প্রকাশিত হয়েছে যে স্ট্রোকের জন্য ঝুঁকিপূর্ণ কারণ ছাড়া তরুণ কোভিড -১৯ রোগীর ঝুঁকি বেড়েছে, এমনকি তাদের যদি রোগের লক্ষণ নাও থাকে,

কিডনি: গুরুতর অসুস্থ কোভিড-১৯ রোগীরা কিডনি ক্ষতির জন্য ভুগতে পারেন, এমনকি যদি তাদের করোনাভাইরাস এর সংস্পর্শে আসার আগে কিডনি সমস্যা নাও থাকে। রক্তের জমাট বাঁধা কিডনিতে ক্ষুদ্র রক্তনালীগুলি আটকে রাখতে পারে, তাদের কাজ করার ক্ষমতা হ্রাস করে। মেডিক্যাল নিউজ টুডে বলেছে যে কিছু লোকের মধ্যে ক্ষয়ক্ষতি এত গুরুতর যে তাদের ডায়ালাইসিস প্রয়োজন হয়।

পা: রেডিওলজি জার্নাল-এ প্রকাশিত একটি গবেষণা    প্রতিবেদন অনুযায়ী জীবন-নাশক রক্ত জমাট, কোভিড রোগীদের পায়ের ধমনীতে পাওয়া গেছে। গবেষকরা বলেছেন যে নিম্ন অঙ্গগুলিতে অপর্যাপ্ত রক্ত ​​সরবরাহের লক্ষণযুক্ত রোগীদের একই অবস্থা থাকা অবিচ্ছিন্ন লোকের চেয়ে বড় ক্লট থাকে এবং শ্বাসরোধ ও মৃত্যুর খুব বেশি হার থাকে।

শরীরের অন্যান্য অংশ: ডিপ ভেইন থ্রোম্বোসিস কোভিড-১৯ রোগের কারণে মারা যাওয়া প্রায় ৬০ জনের শরীরে পাওয়া গেছে। এমনকি এটি একটি পা বা একটি বাহু, পেলভিস, লিভার এবং অন্ত্রের মধ্যে দেখা দিতে পারে।

কেন রক্ত ​​জমাট বাঁধা রোগীদের জন্য মারাত্মক হতে পারে

কোভিড-১৯ এবং স্ট্রোকের মধ্যে সংযোগ অধ্যয়নরত মার্কিন হেমোটোলজিস্ট সোল শুলম্যান বলেছেন, রক্তনালীর আস্তরণের ব্যাপক ক্ষতি ইমিউন সিস্টেমের অত্যধিক সংক্রমণের ফলাফল হতে পারে যেহেতু দেহ ভাইরাসটি নির্মূল করার চেষ্টা করে।

তিনি বলেন, প্রতিরোধ ব্যবস্থা রক্ত ​​জমাট বাঁধার ব্যবস্থার সাথে যুক্ত। সুতরাং জমাট বাঁধানো হ’ল আক্রমণকারী রোগজীবাণুগুলির প্রতিবন্ধকতা দাঁড়ানোর জন্য শরীরের প্রতিরোধ ক্ষমতা। এবং একটি অনাক্রম্যতা অত্যধিক ক্রিয়া রক্ত ​​জমাট বাঁধা নিয়ন্ত্রণ করে এমন প্রোটিন প্রকাশ করে। ক্লটগুলি স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি ব্যর্থতা এবং অন্যান্য জটিলতার ফলে দেহেরর অন্যান্য অংশে চলাচল করতে পারে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, এটি বর্ণহীন “কোভিড অঙ্গুলি”র পাশাপাশি কিছু শিশুদের মধ্যে প্রদাহজনক প্রতিক্রিয়াও ব্যাখ্যা করতে পারে, কাওসাকী সিন্ড্রোম নামে একটি রোগের মতো, একটি ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্বজুড়ে গবেষণার প্রমাণ থেকে প্রমাণিত হয় যে কোভিড -১৯ সংকটজনকভাবে অসুস্থ রোগীদের মধ্যে প্রায় ৩০ শতাংশ রক্ত ​​জমাট বাঁধার কারণ হতে পারে। এবং এই ক্লটগুলি কোভিড-১৯ রোগীদের মৃত্যুর একটি প্রধান কারণ হিসাবে আত্মপ্রকাশ করেছে।

Related Posts

Next Post

লিখুন - বলুন - তথ্য দিন।।

দেশে বিদেশে যেখানে থাকুন আপনি হ্যাঁ আপনি যুক্ত হতে পারেন সোজাকথা ডটকম পরিবারের সাথে। রিপোর্টার, লেখক কিংবা তথ্যদাতা হিসেবে থাকুন! যুক্ত হতে লিখুন/ লেখা পাঠান। লেখা পাঠানোর ঠিকানা sojakotha.com@gmail.com

সর্বশেষ সংযোজন

আরও পড়ুন

No Content Available

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist