“যুক্তরাজ্যের প্রায় ৬ মিলিয়ন লোক ইতিমধ্যে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারে”

স্ট্রেইট ডায়ালগ প্রতিবেদন: সরকারের নতুন সংক্রমণ সনাক্তকরণে স্মার্টফোন অ্যাপ তৈরির কর্মসূচীর সাথে জড়িত এক বিজ্ঞানীর মতে, যুক্তরাজ্যের প্রায় ৬ মিলিয়ন লোক ইতিমধ্যে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারে 

অধ্যাপক ক্রিস্টোফ ফ্রেজার এনএইচএস-সমর্থিত একটি দলকে নেতৃত্ব দিচ্ছেন, যারা অ্যাপের সাহায্যে সমগ্র ইউকেজুড়ে কোভিড -১৯ এর বিস্তার ট্র্যাক করার লক্ষ্যে  কাজ করছে।  লকডাউন নিষেধাজ্ঞার অবসানে চূড়ান্ত সহায়তা করতে পারে এমন একাধিক পদক্ষেপের অংশ হিসেবে এই স্মার্টফোন অ্যাপ তৈরির জন্য ঐ দলটি কাজ করছে।

দলটির অগ্রগতি নিয়ে রোববার সকালে বিবিসিতে সরাসরি কথা বলার সময়  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক ক্রিস্টোফ ফ্রেজারকে Andrew Marr Show-এর উপস্থাপক অ্যান্ড্রু মার প্রশ্ন করেছিলেন কোভিড -১৯ ইতিমধ্যে ব্রিটেনে কি পরিমাণ ছড়িয়ে পড়েছে।  “এই সম্পর্কে অনিশ্চয়তা রয়েছে তবে আমি বলতে পারি, জাতীয়ভাবে কোথাও ৩ থেকে কোথাও ১০ শতাংশ  জনগণের মধ্যে  এই পর্যায়ে করোনা ভাইরাস থাকতে পারে,” প্রফেসর ফ্রেজার বলছিলেন।

তিনি বলেন- “আমরা এখনও ইমিউনোলজিক্যাল অ্যাসেসের উপর ভিত্তি করে সুনির্দিষ্ট গবেষণার ফলাফলের জন্য অপেক্ষা করছি, তবে এটি করোনভাইরাসকে ছড়িয়ে পড়া সংক্রান্ত আমাদের বর্তমান বোঝাপড়ার  ভিত্তিতে বলতে পারি।”

ডিপার্টমেন্ট অব হেলথ কোভিড -১৯ এ  প্রায় দেড় লক্ষ আক্রান্ত হবার  বিষয়টি নিশ্চিত করেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  নির্বিচারে টেস্টের পরামর্শের বিপরীতে মার্চ মাসের মাঝামাঝি সময়ে এসে কেবলমাত্র হাসপাতালের রোগীদের টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে ।

আক্রান্তদের সংস্পর্শে আসাদের সনাক্ত এবং তাদের আগে টেস্টিং হত তবে প্রাণ বাঁচানো যেত- এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ফ্রেজার বলছিলেন: “আমারও তাই মনে হয়।

তিনি বলেন – ”আমি ২০০৩ সালে সার্স মহামারী নিয়ে কাজ করেছি এবং  কোনও গুরুতর সংক্রমণ বন্ধ করার জন্য তার পরীক্ষা ও সনাক্তকরণ সত্যিই একটি গুরুত্বপূর্ণ ভিত্তি। আমি মনে করি যে কৌশলটি ছোট আকারের, অত্যন্ত কার্যকর ”

তিনি আরও যোগ করেন যে আক্রান্তদের সংস্পর্শে আসাদের সনাক্তের ঐতিহ্যগত পদ্ধতিগুলি যথেস্ট নয় কারণ ভাইরাসটি কীভাবে দ্রুত ছড়িয়ে পড়ে এবং কোনও ব্যক্তির লক্ষণ প্রকাশের আগেই প্রায় অর্ধেক সংক্রমণ ঘটে যায়- এমন একটি সমস্যা যা তিনি বিশ্বাস করেন যে তার দলের স্মার্টফোন অ্যাপ্লিকেশন সমাধান করতে পারে।

তিনি জানান, অ্যাপটি যা ইতিমধ্যে সিঙ্গাপুর এবং ইজরাইলে  কাজ করছে , সে সব অ্যাপকে সামনে রেখে তারা কাজ করছেন যা “কয়েক সপ্তাহের মধ্যে” ইউকে তে চালু করার জন্য প্রস্তুত হতে পারে।

প্রযুক্তিটি সনাক্ত করতে পারে যখন দুটি স্মার্টফোন মালিক দুই মিটারের মধ্যে থাকে এবং তখন কোভিড -১৯ ক্যারিয়ারের একটি ডাটাবেসের বিপরীতে নিজেদের অবস্থান পরীক্ষা করে। যদি  উভয়  স্মার্টফোন মালিকই সতর্ক সংকেত পায়, বা একজন  সতর্কতা পেতে পারে – এবং সম্ভবত তা তাদের বিচ্ছিন্ন থাকার আদেশও।

গোপনীয়তা বিষয়ক ক্যাম্পেইনাররা এবং জাতিসংঘ সতর্ক করেছে যে প্রযুক্তিগত নজরদারি ব্যবস্থা কেবলমাত্র কঠোর ঐচ্ছিক পদ্ধতিতে প্রবর্তন করা উচিত।

সিঙ্গাপুরে, পাঁচ জনের মধ্যে একজনেরও কম লোকের কাছাকাছি এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করেছেন, অধ্যাপক ফ্রেজার বলেছিলেন যে আদর্শভাবে এটা সফল হবে যদি  যুক্তরাজ্যের জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ অ্যাপটি ব্যবহার করেন।দ্য ইন্ডিপেন্ডেন্ট অবলম্বনে ২৬.০৪.২০২০

Related Posts

Next Post

লিখুন - বলুন - তথ্য দিন।।

দেশে বিদেশে যেখানে থাকুন আপনি হ্যাঁ আপনি যুক্ত হতে পারেন সোজাকথা ডটকম পরিবারের সাথে। রিপোর্টার, লেখক কিংবা তথ্যদাতা হিসেবে থাকুন! যুক্ত হতে লিখুন/ লেখা পাঠান। লেখা পাঠানোর ঠিকানা sojakotha.com@gmail.com

সর্বশেষ সংযোজন

আরও পড়ুন

No Content Available

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist