করোনাভাইরাস: দ্বিতীয় তরঙ্গের মোকাবেলায় ওজন-হ্রাস প্রচারণা শুরু করবে যুক্তরাজ্য সরকার

দেখা গেছে- করোনা স্থূল লোকদেরকে ভীষণভাবে আক্রান্ত করে

সোজাকথা ডেস্ক: করোনাভাইরাসের সম্ভাব্য দ্বিতীয় তরঙ্গের মোকাবেলার জন্য দেশকে আরও প্রস্তুত করার লক্ষ্যে সরকার যুক্তরাজ্য জুড়ে ওজন-হ্রাস প্রচারণা চালুর প্রত্যাশা করছে।গার্ডিয়ানের মতে, সরকারী আধিকারিকরা এই শরত্কালে করোনভাইরাস মামলায় সম্ভাব্য তরঙ্গের আগে কীভাবে লোকজনকে ওজন হ্রাস করতে উৎসাহিত করবেন তা নিয়ে আলোচনা করা হচ্ছে।

জনস্বাস্থ্য ইংল্যান্ডের ডেটা দেখায় যে বডি মাস ইনডেক্স (বিএমআই) অনুসারে প্রায় দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ককে বেশি ওজন সম্পন্ন বা স্থূল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

নতুন প্রস্তাবগুলির বিষয়ে কথা বলতে গিয়ে একজন সরকারী কর্মকর্তা, যিনি নাম প্রকাশ না করার ইচ্ছা পোষণ করেছিলেন, সংবাদপত্রকে বলছিলেন: “এটির দুটি গতি আছে। প্রথমটি পুষ্টি-কেন্দ্রিক হওয়া দরকার, পরবর্তী তিন বা চার মাস ধরে লোকেরা কীভাবে কাজ করে তা বিএমআই নামিয়ে আনতে হবে। এবং তারপরে আমরা দীর্ঘমেয়াদে চিন্তাভাবনা শুরু করতে পারি। তবে আপাতত আমাদের পরবর্তী তরঙ্গের জন্য যতটা সম্ভব প্রস্তুত হওয়ার অংশ হিসেবে এটি হবে”।

তবে, স্থূলত্ব মোকাবেলায় সরকার তার পদ্ধতি সম্পর্কে এখনও অনেক সুনির্দিষ্ট বিবরণ দিতে পারেনি।

ডাউনিং স্ট্রিট যে ব্যবস্থা গ্রহণ করতে পারে তা হ’ল সুপারমার্কেটগুলিকে মিষ্টি এবং চকোলেট জাতীয় অস্বাস্থ্যকর পণ্যগুলিতে ছাড়ের ব্যবসার অফার বন্ধ করতে বাধ্য করা।

স্বাস্থ্য বিষয়ক সংস্থাগুলো রাত ৯ টার আগে জাঙ্ক-ফুডের বিজ্ঞাপন নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে, তবে মিঃ জনসন এই ধরনের প্রস্তাব গ্রহণ করবেন কিনা তা তারা অনিশ্চিত বলে মনে করছেন।

যুক্তরাজ্যের স্থূলত্ব সমস্যার উল্লেখ করে প্রাক্তন স্বাস্থ্য সচিব জেরেমি হান্ট, যিনি কমন্স হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার কমিটির সভাপতিত্ব করেছেন, বলেছেন যে স্বাস্থ্যকর খাবারকে অর্থ সাশ্রয়ী করতে হবে। মিঃ হান্ট বিবিসি রেডিও ফোর- এর টুডে প্রোগ্রামকে বলেছেন: “সুপারমার্কেটে বেশিরভাগ ক্ষেত্রে সস্তা খাবার হ’ল স্বল্পতম স্বাস্থ্যকর খাবার – হিমায়িত পিজ্জা ইত্যাদি। “সত্যিকারের সস্তা হিমশীতল জিনিসের তুলনায় কোন উপায়ে স্বাস্থ্যকর খাবারকে আরও ভাল মূল্য সাশ্রয়ী করা যায় তার উপায় খুঁজে পেতে হবে।”

গত মাসে লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটিশ মেডিকেল জার্নালে  লিখেছিলেন যে, খাদ্য শিল্পকে “কেবল স্থূলত্বের মহামারী নয়, কোভিড -১১ রোগের তীব্রতা এবং এর ভয়াবহ পরিণতির জন্যও আংশিক জবাবদিহি করা উচিত”।

Related Posts

Next Post

লিখুন - বলুন - তথ্য দিন।।

দেশে বিদেশে যেখানে থাকুন আপনি হ্যাঁ আপনি যুক্ত হতে পারেন সোজাকথা ডটকম পরিবারের সাথে। রিপোর্টার, লেখক কিংবা তথ্যদাতা হিসেবে থাকুন! যুক্ত হতে লিখুন/ লেখা পাঠান। লেখা পাঠানোর ঠিকানা sojakotha.com@gmail.com

সর্বশেষ সংযোজন

আরও পড়ুন

No Content Available

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist