গ্লাসগো ঘটনা: ছুরিকাঘাতের ঘটনার পর পুলিশের গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছেন

সোজা কথা ডেস্ক:   গ্লাসগো শহরের কেন্দ্রস্থলে একটি হোটেলে একাধিক ছুরিকাঘাতের ঘটনার পর পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন।

 স্কটল্যান্ড পুলিশ জানিয়েছে,একজন পুলিশ কর্মকর্তা সহ ছয়জনকে  গুরুতর আহত অবস্থায়  হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে।

পুলিশ এই আক্রমণটি  যাকে সন্ত্রাসী হামলা হিসাবে বিবেচনা করছে না,  শুক্রবার দুপুর ১ টার কিছু আগে ওয়েস্ট জর্জ স্ট্রিটের পার্ক ইন হোটেলে তা শুরু হয়েছিল। উল্লেখ্য পুলিশ দুই মিনিটের মধ্যেই ঘটনাস্থলে এসেছিল এবং সশস্ত্র কর্মকর্তারা সন্দেহভাজনকে গুলি করে হত্যা করে।

কনস্টেবল ডেভিড হোয়েট (৪২) ছুরিকাঘাতে গুরুতর  আহত হয়েছেন এবং শুক্রবার সন্ধ্যায় একটি গুরুতর তবে স্থিতিশীল অবস্থায় হাসপাতালে রয়েছেন।

অন্যদিকে ১৮, ২০, ৩৮ এবং ৫৩ বছর বয়সীদের সাথে একটি  ১৭ বছর বয়সী ছেলেও  এ ঘটনায় আহত হয়েছে।

 স্কটল্যান্ডের পুলিশ প্রধান কনস্টেবল আইইন লিভিংস্টোন পিসি হোয়েট এবং এই হামলার সময় প্রতিক্রিয়া প্রকাশকারী অন্যান্য কর্মকর্তাদের শ্রদ্ধা জানিয়েছেন।

“আজ আমরা দেখেছি এমন ভয়াবহ ঘটনা হ’ল যা স্কটল্যান্ডে খুব বিরল,” তিনি বলেছিলেন। “এই ঘটনাটি বোধগম্যভাবে গ্লাসগো ও পুরো দেশকে অবাক করেছে।”

“আমার চিন্তাভাবনা এবং শুভেচ্ছা জানাই যারা দায়িত্ব পালনের সময় গুরুতর আহত হয়েছিলেন আমাদের সহকর্মী কনস্টেবল ডেভিড হোয়েট সহ যারা আহত হয়েছেন এবং তাদের পরিবারের সাথে রয়েছেন। আমি ক্ষতিগ্রস্থ সকলকেই আমার ব্যক্তিগত সহায়তার প্রস্তাব দিই।”

“অফিসাররা তাদের সহকর্মী ও নাগরিকদের সুরক্ষার জন্য আবারও বিপদে পড়েছেন। পুলিশ অফিসার হিসাবে তাদের পেশাদারিত্ব অসামান্য ছিল। জনগণের সুরক্ষার জন্য তাদের সাহসিকতা, নিঃস্বার্থতা ও প্রতিশ্রুতিকে  শ্রদ্ধা জানাই। ”

এর আগে পুলিশ বাহিনী নিশ্চিত করেছিল যে এই ঘটনাটিকে সন্ত্রাসবাদ হিসাবে গণ্য করা হচ্ছে না এবং ঘোষণা করা হয়েছে যে “জনসাধারণের পক্ষে কোনও বৃহত্তর ঝুঁকি নেই”।

স্কটল্যান্ডের পুলিশ তদন্ত এবং পর্যালোচনা কমিশনার এই ঘটনার তদন্ত শুরু করেছেন, যা মারাত্মক পুলিশি গুলি চালানোর  ক্ষেত্রে নিয়মিত ঘটে।

এই ঘটনার সময় সশস্ত্র পুলিশকে পার্ক ইন হোটেলে প্রবেশ করতে দেখা গেছে এবং আশেপাশের ভবনের অফিসগুলির কর্মীদের ভিতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

তিনি বলেছিলেন, তিনি হোটেলের তৃতীয় তলা থেকে নেমে এসেছিলেন অভ্যর্থনা অঞ্চল রক্তে ঢাকা দেখতে পেয়েছেন।

“একজন অভ্যর্থনাবিদকে সংবর্ধনা ডেস্কের পিছনে ছুরিকাঘাত করা হয়েছিল,” তিনি বলছিলেন।“এবং তারপরে আমি প্রবেশ পথে নামার সময় আমি তাকে ডাকলাম এবং তাকে শান্ত থাকার জন্য বললাম এবং আমি সাহায্যের জন্য ডাকব”।

“আমি প্রবেশদ্বারে গিয়ে দেখি আরেকজন অভ্যর্থনাকারী তার জীবনের জন্য লড়াই করছে এবং ছুরিকাঘাত করা হয়েছিল।” আফগান হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এন আসিফ টুইটারে লিখেছেন যে এটি করোনাভাইরাস মহামারী চলাকালীন আশ্রয়প্রার্থীদের ঘরে হিসেবে ব্যবহৃত হচ্ছিল।

ছুরিকাঘাতের ঘটনার পরে পুলিশ গ্লাসগো সিটি সেন্টারের পার্টি বন্ধ করে দিয়েছে  ছবি:  সংগ্র

তিনি আরও বলেন, “হোটেলটিতে থাকা একজন আশ্রয়প্রার্থী আমাকে বলেছিলেন যে তাদের কারও সাথে কথা বলতে দেওয়া হচ্ছে না, তিনি বলছিলেন যে অনেক লোককে ছুরিকাঘাত করা হয়েছে”।

ক্যাম্পেইন গ্রুপ পজিটিভ অ্যাকশন ইন হাউজিং নিশ্চিত করেছে যে ৯১ টি কক্ষের হোটেলটি মিয়ার্স গ্রুপের আশ্রয় প্রার্থীদের আবাসন ছিল, করোনাভাইরাস লকডাউনের সময় তাদের সেখানে স্থানান্তরিত করা হয়েছিল।

কাছাকাছি একটি অফিসের বিল্ডিং থেকে ঘটনার পরের প্রত্যক্ষদর্শী ক্রেগ মিলরোয় বলেছিলেন যে তিনি চারজনকে অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া দেখেছেন।

তিনি  একটি সংবাদ সংস্থাকে বলেছেন: “আমি একজন আফ্রিকান বংশোদ্ভূতকে মাটিতে পড়ে থাকতে দেখেছিলাম, তার পায়ে জুতো ছিল না। তিনি মাটিতে ছিলেন এমন একজনের সাথে যিনি পাশ থেকে তাকে ধরে রেখেছিল – আমি জানি না এটি গুলিবিদ্ধ আঘাত, ছুরিকাঘাতের আঘাত বা এটি আসলে কী ছিল।”

মিঃ মিল্রোরোয় বলেছিলেন যে ব্যক্তি চিকিৎসার জন্য নিয়ে যাওয়া চারজনের মধ্যে একজন এবং তিনি বিশ্বাস করেছিলেন যে তিনি আক্রমণের শিকার হয়েছেন।

তিনি আরও যোগ করেছেন: “এর পরে আমরা হৈচৈ দেখেছি, অ্যাম্বুলেন্সগুলি আরও কাছে গেছে এবং আমরা সশস্ত্র পুলিশের সকলেই সোসাইটি রুমের পাশের হোটেলটিতে ছুটে যেতে দেখেছি।“আমরা তখনও বাইরে দাঁড়িয়ে ছিলাম, তারপরে পুলিশরা সবাই নেমে এলো, দাঙ্গা পুলিশ এবং ট্রাইএজ টিম আমাদের ফিরে গিয়ে দরজাটি তালাবদ্ধ করতে বলেছিল।”

স্কটিশ পুলিশ ফেডারেশনের চেয়ারম্যান ডেভিড হ্যামিলটন বলেছেন, তারা আহত কর্মকর্তার পরিবারকে সহায়তা করছে।

তিনি আরও যোগ করেন, “এটি অবশ্যই তাদের জন্য উদ্বেগজনক সময় এবং আমরা অনুরোধ করছি যে তারা তাদের একা থাকতে পারে কারণ তাদের মনোযোগ আকর্ষণীয়ভাবে তাদের প্রিয়জনের যত্নের দিকে পরিচালিত করা হয়,” তিনি আরও যোগ করেন।

“আমাদের চিন্তাভাবনা, প্রার্থনা এবং শুভকামনা আমাদের সহকর্মী, তার পরিবার এবং বন্ধুবান্ধব এবং এই সময়ে এই ঘটনায় প্রভাবিত সমস্ত সহকর্মীর সাথে।”

স্কটল্যান্ডের প্রথম মন্ত্রী নিকোলা স্টারজিয়ন টুইটারে লিখেছেন: “আমার গ্লাসগোতে যে ঘটনায় যারা আহত হয়েছে তাদের সবার সাথেই আমার চিন্তাভাবনা রয়েছে।”

“আমার আন্তরিক ধন্যবাদ আমাদের জরুরি পরিষেবাগুলিতে যায়। একজন পুলিশ স্কটল্যান্ড অফিসারের আঘাত আমাদের 

বরিস জনসন বলেছিলেন: “আমার চিন্তাভাবনা সমস্ত ক্ষতিগ্রস্থ এবং তাদের পরিবারের সাথে রয়েছে।”

১০ নম্বরের একজন মুখপাত্র যোগ করেছেন যে প্রধানমন্ত্রী এই হামলার বিষয়েস্কটল্যান্ডের প্রথম মন্ত্রী , স্বরাষ্ট্রসচিব এবং উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সাথে কথা বলেছেন।

“প্রধানমন্ত্রী স্কটল্যান্ডের চিফ কনস্টেবল আইইন লিভিংস্টোনকে ঘটনাস্থলে তাঁর কর্মকর্তাদের অসাধারণ সাহসিকতার জন্য ধন্যবাদ জানিয়েছেন।”

পার্ক ইন হোটেলের মূল সংস্থা রেডিসন হোটেল গ্রুপের একটি প্রতিনিধি জানিয়েছেন, এটি অস্থায়ী আবাসন হিসাবে ব্যবহৃত হচ্ছে।

Related Posts

Next Post

লিখুন - বলুন - তথ্য দিন।।

দেশে বিদেশে যেখানে থাকুন আপনি হ্যাঁ আপনি যুক্ত হতে পারেন সোজাকথা ডটকম পরিবারের সাথে। রিপোর্টার, লেখক কিংবা তথ্যদাতা হিসেবে থাকুন! যুক্ত হতে লিখুন/ লেখা পাঠান। লেখা পাঠানোর ঠিকানা sojakotha.com@gmail.com

সর্বশেষ সংযোজন

আরও পড়ুন

No Content Available

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

Add New Playlist